পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ২৪ মে, ২০১২

তোমাকে অভিনন্দন

প্রিয় নিশাত,

সেদিন রাতে খুব তৃপ্তি নিয়ে ঘুমাতে গিয়েছি । শুধু নারী হিসেবে নয়, ত্রিশ পার করা বাংলাদেশী নারী হিসেবে গর্বিত, পরিতৃপ্ত মন নিয়ে ঘুমাতে গিয়েছি । তার আগের রাতে নেপালের নগরকোট থেকে সদ্য কেনা ‘ Everest’ মুভিটা দেখতে দেখতে তোমার কথা ভাবছিলাম । মনে প্রানে প্রার্থনা করছিলাম যেন যত তাড়াতাড়ি সম্ভব তুমি তোমার লক্ষ্যে পৌছাতে পার । কারন জেনেছিলাম তোমরা খারাপ আবহাওহায়ার কবলে পড়ে চার নাম্বার বেইস ক্যাম্পে অনেকক্ষণ অপেক্ষায় ছিলে সেই শিখর অর্জনের । সেই থেকে কি যে উৎসুক মন নিয়ে তাকিয়েছিলাম কখন সেই সুসংবাদটা পাব।

মেয়ে তুমি পেরেছ। একত্রিশ বছর বয়সে বাংলাদে্শের প্রথম নারী হিসেবে পৃথিবীর সবচেয়ে দুর্গম পর্বতের চুড়ায়, এভারেষ্টের ৮,৮৫০ মিটার উচুতে উঠে প্রমাণ করেছ বাঙালী মেয়েরাও পারে। শুধু না পারা, দুর্বল, না পাওয়াদের দলে আর আমরা নেই।

ছোটবেলায় আর সবার মতন আমিও স্বপ্ন দেখতাম এমন কিছু করে দেখাতে যাতে মাথা উচু করে বলতে পারি আমি নারী, আমি সব পারি। আমি সবটুকু পারিনি কিন্তু আমার মত শত নারীর মাথা উচু করিয়ে তুমি তা পেরেছ।

তেনজিং নোরকে, এডমন্ড হিলারী, মুসা, মুহিত তারাও তো পেরেছে । কিন্তু তারাতো কেউ তুমি নয়। তাদের কারো মধ্যে আমি আমার ছায়া খুজে পাইনা। আজ তুমি আমার হয়ে বাঙালী নারীর অজস্র বছরের হাজারো স্বপ্নের একটির প্রান্ত ছুঁয়ে এসেছ।

আমার উত্তর প্রজন্মের কাছে আমি আর ওদের গল্প করব না, আমি তোমার গল্প করব। ভীষণ প্রতিকুলতায় অজেয় আরাধ্যকে কিভাবে জয় করতে হয়, কিভাবে সর্বোচ্চ পৃথিবী পৃষ্ঠে উঠে ঘোষনা করেছ ‘তুমি মেয়ে’ সেই গল্প শোনাব তাদের। তুমি পেরেছ । ওয়াসফিয়া ও পারবে। তোমাদের হাত ধরে আমাদের আরো শত নারী পারবে অসম্ভবকে সম্ভব করতে। সেই দিনের অপেক্ষায় রইলাম।

নিশাত মজুমদার, তোমাকে অভিবাদন।                                                       post by Taslima

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷