পৃষ্ঠাসমূহ

শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১২

হয়নি ভোলা

(*) চচ্ঞল সেই মুক্ত বিহঙ্গ,
দুরোগ্য ক্যান্সারে ছডিয়েছে সব অঙ্গ,
নড় বড়ে শরীরে পড়ে আছে অ্যাপলো হাসপাতালের সিটে,
ক্ষীন চোখে মোর দিকে চেয়ে হাসে মিট মিটে।

(*) মৃদু ইশারা দিয়ে মোরে পাশে ডাকে,
ফ্যালফ্যালো চোখে চেয়ে থাকে মোর দিকে।
কাঁপাকাঁপা গলায় বলে আমায়,
এই ফ্যানটা বন্ধ করা যায় ?
এর ঘনঘন শব্দটা আমার কাছে কান্নার মত মনে হয়,
চার দেয়ালে এই ছোট রূমে তার প্রতিধ্‌বনি বয়ে যায়।

(*) কতটা পথ না হেটেছি দুইজনে,
ঘুরছি বহু দুর অজানা কোন নির্জনে,
কখনো দর্শক হয়ে আবহানী মাঠে;
কখনো বা জমবেশ আড্ডায় ফিজা হাঠে,
ছুটে চলা সে দিন গুলোতে গুলশান একে,
হাতে হাত রেখে ঘুরে বেড়ানো ধানমন্ডি লেকে।
যার মুখের দিকে চেয়ে মোর কষ্ট হতো শীতল,
সেই মুখের হা্সি আজ কেন এতো বিরল ,

(*) একটু পরে সে গম্ভীর গলায় বলে,
মাঝখানে কত জোছনা গেলো চলে,
আজ এসেছো তুমি সময়ের ক্রান্তি লগ্নে;
আরেকটু পরে আমি হবো গভীর ঘুমে মগ্ন।

(*) আমার শিরা উপশিরায় রক্ত চলাচল থেমে যাচ্ছে,
তোমার  মাথায় হাত রাখতে খুব ইচ্ছে করছে।
স্র্রর্গের সুবাস মোর নাকে আসে,
আমার সমস্ত দেহ তাতে ভাসে।।

(*) চোখের পলকে হারিয়ে গেল সে মোর কাছ থেকে;
আমি চেয়ে থাকি তার নিষ্পাপ চোখের দিকে।
চৌবাচ্চের মধ্যে বৃহত সূ্র্যের প্রতিবিম্বের মত;
মোর হৃদয়ে তার প্রতিচ্ছবি উজ্জ্ব্ল হবে তত।

(*) মোর নয়নের সলিলের অঝর ধারায়;
আজ সে প্রতিচ্ছবি ও উজ্জ্ব্ল হয়ে যায়।
একাকি জোছনা দেখা মোর হৃদয়ে দিচ্ছে দোলা,
আজ যে তোমার জন্মদিন হয়নি ভুলা।


                      লিখেছেন রিংকু রক (Rinku Rock)

                      fb ID : https://www.facebook.com/rinku.rock.90

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷